Hotline: +8809612120202
নীতিমালা করার ফলে স্বর্ণ ব্যবসায়ীদের মর্যাদা বেড়েছে
Back to All News

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) সাবেক কেন্দ্রীয় সভাপতি ডা. দীলিপ রায় বলেছেন, স্বর্ণ শিল্পে নীতিমালা না থাকায় দেশে হাজার কোটি টাকার ব্যবসা করলেও আমাদের কালোবাজারি বলা হতো, ব্যাংকগুলো ঋণ দিতনা। সেই দিন এখন আর নেই। নীতিমালা করায় সারা দেশের স্বর্ণ ব্যবসায়ীদের মর্যাদা বেড়েছে। এখন দেশে স্বর্ণ ব্যবসায়ীদের অভিভাবক হিসেবে দায়িত্ব নিয়েছেন এশিয়ার বৃহত্তম শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর। দেশের প্রথম স্বর্ণ নীতিমালা করতে তিনিই অগ্রণী ভূমিকা রেখেছেন। রবিবার দুপুরে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন অফিসার্স ক্লাবে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) চট্টগ্রাম বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডা. দীলিপ রায় বলেন, দেশের স্বর্ণশিল্পের উন্নয়নের ভিশন নিয়ে কাজ করছেন সায়েম সোবহান আনভীর। এই খাতে সাড়ে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ করে দেশের প্রথম একমাত্র গোল্ড রিফাইনারি করছেন। ফলে স্বর্ণ ব্যবসা আগের মতো কুটির শিল্প নেই, এটি বিশাল ইন্ডাস্ট্রিতে রূপ দিতে কাজ করছেন আমাদের পরিবারের অভিভাবক সায়েম সোবহান আনভীর।

স্বর্ণ নীতিমালা উপহার দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, বাঙালি স্বর্ণ শিল্পে সমৃদ্ধ ছিল। রাষ্ট্রীয় নীতিমালা না থাকায় এ শিল্প মুখ থুবড়ে পড়েছিল। এখন নীতিমালা হওয়ায় আমরা মর্যাদার সঙ্গে ব্যবসা করতে পারব। নতুন বাজুস সভাপতি গোল্ড ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন। আমরা সেই ব্যাংক থেকে ঋণ পাব।

তিনি স্বর্ণ ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, আগে বিশৃঙ্খলা থাকায় এখানে যথেষ্টসম্মান মেলেনি। এখন আমাদের ঐক্যবদ্ধ হয়ে একই ছায়াতলে দাঁড়াতে হবে। তখন আমাদের আর কেউই হয়রানি করতে পারবে না। যারা বাজুসের সদস্য হবে না তারা সুন্দরভাবে ব্যবসা করতে পারবে না। যারা সদস্য হবে তারা ব্যাংক থেকে ঋণ পাবে, গোল্ড বার পাবে, সরকারি সুবিধা পাবে। তাদের বিপদে সমিতি পাশে থাকবে। প্রতিটি জেলা-উপজেলার নেতারা পূর্ণাঙ্গ কমিটি করবেন। এরপর কেন্দ্রীয়ভাবে ঢাকায় একটি মহাসমাবেশ করব আমরা। যেখানে মাননীয় প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে থাকবেন।

সম্মেলনে সভাপতিত্ব করেন বাজুস চট্টগ্রামের সভাপতি মৃণাল কান্তি ধর। বিশেষ অতিথি ছিলেন বাজুস কেন্দ্রীয় সহসভাপতি গুলজার আহমেদ ও মো. আনোয়ার হোসেন। বক্তব্য দেন বাজুস চট্টগ্রামের সহসভাপতি সুধীর রঞ্জন বণিক। স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক প্রণব সাহা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাজুস যশোর সভাপতি মো. রাকিবুল ইসলাম চৌধুরী, বাজুসের ডেপুটি ম্যানেজার সিরাজুল ইসলাম। সঞ্চালনার দায়িত্বে ছিলেন যুগ্ম সম্পাদক কাজল বণিক ও হিরণ্ময় ধর।

এ ছাড়া সভায় চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলাকমিটির নেতা; উপজেলা পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন। উপস্থিত জুয়েলারি ব্যবসায়ীরা এধরনের প্রথম বর্ণাঢ্য সম্মেলন দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন।

এর আগে জাতীয় পতাকা উড়িয়ে সম্মেলন শুরু করেন নেতারা। এরপর পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাফেজ মোহাম্মদ ইয়াসিন, গীতার শ্লোক পাঠ করেন সোনারাম ধর। শোক প্রস্তাব পাঠ করেন কোষাধ্যক্ষ প্রতাপ ধর। সঞ্চালনায় ছিলেন যুগ্ম সম্পাদক কাজল বণিক ও হিরণ্ময় ধর।

সম্মেলনে অংশ নেন চট্টগ্রাম বিভাগের ১০ জেলার সভাপতি, সাধারণ সম্পাদকসহ পাঁচজন করে ৪৫ উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদক। সবার হাতে গোলাপ দিয়ে ও বাজুস ব্যাজ পরিয়ে বরণ করে নেন যুগ্ম সম্পাদক সুজিত ধর, সদস্য শম্ভু ধর ও তপন কান্তি ধর।


Related News

সায়েম সোবহান আনভীর বাজুস সভাপতি নির্বাচিত

সায়েম সোবহান আনভীর বাজুস সভাপতি নির্বাচিত

Read More
Jewellery Industry needs unity: BAJUS President Sayem Sobhan Anvir

Jewellery Industry needs unity: BAJUS President Sayem Sobhan Anvir

Read More
স্বর্ণের জনপ্রিয়তা বাড়বে নতুন বছরে

স্বর্ণের জনপ্রিয়তা বাড়বে নতুন বছরে

Read More
Anvir new BAJUS President

Anvir new BAJUS President

Read More
  • ২২ ক্যা: ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম স্বর্ণের মূল্য : ৯৭৩৬/-
  • ২১ ক্যা: ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম স্বর্ণের মূল্য : ৯২৯৪/-
  • ১৮ ক্যা: ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম স্বর্ণের মূল্য : ৭৯৬৬/-
  • ২২ ক্যা: ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম রূপার মূল্য : ১৮০/-
  • ২১ ক্যা: ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম রূপার মূল্য : ১৭২/-
  • ১৮ ক্যা: ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম রূপার মূল্য : ১৪৭/-
  • সনাতন পদ্ধতির প্রতি গ্রাম স্বর্ণের মূল্য : ৬৪১৩/-
  • সনাতন পদ্ধতির প্রতি গ্রাম রূপার মূল্য : ১১০/-